কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়?

আসসালামু আলাইকুম,অনেক সময় বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে মোবাইলে,কম্পিউটারে,ট্যাবে স্ক্রিনশট এমনকি স্মার্টওয়াচেও স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন পড়ে। 
 
সবচেয়ে মজার বিষয় হলো,যেকোনো ডিভাইসে খুব সহজেই স্ক্রীনশট নেয়া যায়। তো আজকে আমি আপনাদের সাথে কিভাবে খুব সহজে  আপনার মোবাইলে অথবা কম্পিউটারে কিভাবে  স্ক্রীনশট নিবেন সে সম্পর্কে আলোচনা করব। তো আশা করি পুরোটা সময় আপনি আমাদের সাথে থাকবেন। এই পোস্টে জানতে পারবেন;
কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়?
কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়?
 
 
 মোবাইল ফোন ল্যাপটপ,ট্যাবে কম্পিউটারে স্ক্রিনশট নেয়ার নিয়ম :
 
  • মোবাইলে স্ক্রিনশট
  • কম্পিউটারে কিভাবে স্ক্রিনশট নিতে হয়?
  • আইফোন ও আইপ্যাডে স্ক্রীনশট তোলার নিয়ম
  • অ্যাপেল ওয়াচে স্ক্রিনশট তোলার নিয়ম
  • ম্যাকবুকে স্ক্রিনশট তোলার নিয়ম



 

মোবাইলে স্ক্রিনশট :

প্রতিটি ডিভাইসকে ভিন্ন ভিন্ন ভাবে কোড করে সফটওয়্যার দিয়ে সাজানো হয়। এক এক ব্রান্ডের এন্ড্রয়েড ফোনের জন্য এক এক রকমের সফটওয়্যার থাকে। তাই সব ফোনে যে এক রকম ভাবে স্ক্রিনশট দেওয়া যাবে তা নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে অ্যান্ড্রয়েড ফোন গুলো কিছু বেসিক অ্যালগরিদম মেনে চলে। যার জন্য ম্যাক্সিমাম এন্ড্রয়েড ফোনে স্ক্রীনশট নেয়ার জন্য পাওয়ার বাটন এবং ভলিউম বাটন এই দুইটার ব্যবহার বেশি দেখা যায়
মূলত, ফোনের Power button+Volume key এই দুইটা একসাথে চেপে ধরলে অটোমেটিক স্ক্রিনশট হয়ে যায়
এছাড়াও ম্যাক্সিমাম ফোনে থ্রি ফিঙ্গার ইউজ করে স্ক্রিনশট খুব সহজেই নেয়া যায়। তবে এই সেটিংস টি অটোমেটিক অন করা থাকে না এটাকে ফোনের সেটিংস অপশনে গিয়ে অন করতে হয় এবং যার ফলে গুগোল অ্যাসিস্ট্যান্ট এর মাধ্যমে আপনি চাইলে ত্রি ফিঙ্গার ইউজ করে নিচের দিকে স্ক্রল ডাউন করলেই অটোমেটিক আপনার ফোনের স্ক্রিনশট হয়ে যাবে। আবার কোন কোন ফোনে থ্রি ফিঙ্গার উপরের দিকে শোয়াইব করলে স্ক্রিনশট হয়ে যায়।  
 
এই ফিচারগুলো সাধারণত Realme,Vivo,Oppo এইসব ফোনগুলোতে দেয়া রয়েছে। এছাড়াও কিছু কিছু এন্ড্রয়েড ফোনে,নোটিফিকেশন বা কুইক অ্যাক্সেস প্যানেল [যেখানে ওয়াই-ফাই ডাটা অন অফ করার শর্টকাট থাকে]
স্ক্রিনশট অপশন রয়েছে। 
 

কম্পিউটারে কিভাবে স্ক্রিনশট নিতে হয়?

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়া খুব কমপ্লিকেটেড কিছু নয়।  মাত্র তিনটি উপায় খুব সহজে পিসিতে স্ক্রিনশট নিয়ে নেওয়া। 
যায়। তবে উইন্ডোজ এর ভিত্তিতে উইন্ডোজ ১০ এ এবং উইন্ডোজ 11 এ কিছুটা ভিন্ন স্ক্রীনশট নেয়া আমি উইন্ডোজ 11 এবং উইন্ডোজ ১০ এ দুটোতে কিভাবে স্ক্রিনশট দিবেন তা পৃথক ভাবে নিচে বর্ণনা করলাম
  

উইন্ডোজ 10 :

কম্পিউটার উইন্ডোজ 10 এ সবচেয়ে সহজ উপায় এ স্ক্রিনশট নিতে চাইলে,Prtscn/Print Screen কি গুলো চাপতে হয়
কিন্তু কথা হচ্ছে এই বাটনগুলো আপনি কোথায় পাবেন? এই বাটনগুলো আপনি আপনার কি-বোর্ডের দিকে তাকালে উপরের দিকে Key গুলো দেখতে পারবেন। বেশিরভাগ কিবোর্ড গুলোতেই এই কি এগুলো মেজরকে হিসেবে দেওয়া থাকে। এই কিগুলো চেপে স্ক্রিনশট নেওয়ার পর কিবোর্ডের Ctrl+V চেপে আপনি চাইলে আপনার স্ক্রীনশট পেস্ট করতে পারবেন। 
 
তবে এই ফিচারের একটি সমস্যা হল,এটি সম্পূর্ণ স্ক্রিনের স্ক্রিনশট ক্যাপচার করে। সেক্ষেত্রে আপনি যদি চান যে স্ক্রিনের নির্দিষ্ট কোন অংশ আপনি স্ক্রিনশট করতে যাচ্ছেন সেক্ষেত্রে আপনার এই পন্থাটি সঠিকভাবে প্রযোজ্য নয় সেজন্য আপনাকে আর একটু ভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হবে। সেক্ষেত্রে Alt Key + Print Screen Key একসাথে চাপলে নিচের ছবির মত দেখতে একটি টুল দেখতে পাবেন। এ টুল ব্যবহার করে আপনার পছন্দমত স্ক্রিনশট নিতে পারবেন কম্পিউটারে।
 
আবার আপনি যদি গেমিং সেশন স্ক্রিনশট নিতে চান। সেক্ষেত্রে আপনাকে  Windows key+G key  একসাথে প্রেস করলে গেমিং বার চলে আসবে। এবার আপনি আপনার মনের মত করে যেখানে খুশি সেখানে সরিয়ে রাখতে চাইলে স্ক্রিনশট নিতে পারবেন আবার চাইলে স্ক্রিন রেকর্ড করতে পারবেন কম্পিউটারে। 

উইন্ডোজ 11 :

কম্পিউটার উইন্ডোজ ইলেভেনে স্ক্রিনশট নিতে চাইলে আপনাকে সর্বপ্রথম শিফট বাটন এবং স্টার বাটন প্রেস করতে হবে। দুইটি একসাথে প্রেস করে ধরে রেখে S বাটন প্রেস করলেই স্ক্রিনশটের একটি নমুনা চলে আসবে। সেখানে আপনি সিলেক্ট করে কোন টাইপের স্ক্রিনশট নিতে চাচ্ছেন সেটির সিলেক্ট করে তারপরে স্ক্রিনশট নিতে পারবেন কম্পিউটারে।
 

আইফোন ও আইপ্যাডে স্ক্রীনশট তোলার নিয়ম :

আইফোনের বেলায় স্ক্রিনশট তোলা অনেকের পক্ষে কঠিন হয়ে দাঁড়ায়। কিন্তু আপনি জানলে অবাক হবেন আইফোনে এত সহজে স্ক্রিনশট নেয়া যায়!
 
আইফোন 11,12 ও 13 তে সাধারণত হোম বাটন থাকে না। তাই এসব ডিজাইন স্ক্রিনশট নেওয়ার জন্য আপনাকে আপনার ফোনের Power Button+Volume Button একসাথে চাপ দিতে হবে তাহলে সাথে সাথেই আপনার কাঙ্খিত স্ক্রিনশটটি হয়ে যাবে। আর যদি আপনার ফোনে হোম বাটন থেকে থাকে তাহলে আপনি sleep Button+Home Button একসাথে প্রেস করুন তাহলেই স্ক্রিনশট হয়ে যাবে, আর আপনার সমস্ত স্ক্রিনশট গুলো আপনার গ্যালারিতে সেভ হয়ে থাকবে
 
আইপ্যাডের সাথে অ্যাপেল পেন্সিল যদি ব্যবহার করে থাকেন তাহলে ড্রয়িং টুল ব্যবহার করে স্ক্রীনশট নেয়া যাবে
অ্যাপেল পেন্সিল দিয়ে  বাটন কর্নার থেকে কর্নার থেকে সবাই পাপ করলে স্ক্রীন ক্যাপচার করা যাবে। এক্ষেত্রে সম্পূর্ণ স্ক্রীনশট নেয়া মুশকিল হয়ে পড়বে। তাই আপনার জন্য built-in স্ক্রীন রেকর্ডিং টুল বেশ কাজে আসতে পারে। যদিও বা এটি মূলত ইউজ করা হয় ভিডিও রেকর্ড করার জন্য। কিন্তু আপনি চাইলে ওই রেকর্ড করা ভিডিও থেকে খুব সহজেই স্ক্রিনশট নিতে পারবেন। 
 

অ্যাপেল ওয়াচে স্ক্রিনশট তোলার নিয়ম :

অ্যাপেল ওয়াচ এ দুইভাবে স্ক্রীনশট নেয়া যায় প্রথমত আপনি আপনার অ্যাপেল ওয়াচ এর সাইট বাটন ও ডিজিটাল গ্রাউন্ড একসাথে প্রেস করলে স্ক্রিনশট হয়ে যাবে
 
দ্বিতীয়তঃ আপনি অ্যাপেলো আছে স্ক্রিনশট নিতে চাইলে প্রথমে আপনাকে স্ক্রীনশট ফিচারটি চালু করে নিতে হবে
এই ফিচারটি অন করার জন্য আপনাকে আইফোন ওয়াচ অ্যাপটি ওপেন করতে হবে এরপর আপনি প্রবেশ করবেন,
My Watch এ তারপর আপনি General এ প্রবেশ করুন জেনারেলি প্রবেশ করার পর লেখা দেখতে পারবেন Enable তো আপনি Simply Enable এ ক্লিক Screenshot ফিচারটি অন করে নিন। এখন আপনি চাইলে স্ক্রিনটি শোয়াইব করলেই স্ক্রিনশট হয়ে যাবে
 

ম্যাকবুকে স্ক্রিনশট তোলার নিয়ম :

ফেসবুকে সাধারনত Command+Shift+5 Key একসাথে চেপে ধরলেই স্ক্রিনশট হয়ে যায়।এছাড়াও Launchpad > Other > Screenshot এর মাধ্যমেও ম্যাকে স্ক্রিনশট নেওয়া যাবে। যারা কিবোর্ড শর্টকার্ট ব্যবহার করে ম্যাকে স্ক্রিনশট নিতে চান, তারা Command + Shift + 3 একসাথে চেপে সম্পূর্ণ স্ক্রিন ক্যাপচার করতে পারেন। এছাড়াও Command + Shift + 4 একসাথে প্রেস করলে একটি ক্রসহেয়ার দেখা যাবে, যা ব্যবহার করে স্ক্রিনের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়া যাবে।
 

শেষ কথা:-

আশা করছি আপনারা আজকের আর্টিকেল পড়ে সবকিছু বুঝতে পেরেছেন। আমি আপনাদের কে যতটা পেরেছি সহজে বুঝানোর চেষ্টা করেছি। এরপরও যদি আপনি বুঝতে না পারেন!  তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে আপনার মুল্যবান মতামত জানাতে পারেন। আমরা যথাসম্ভব দ্রুত আপনার সমস্যা সমাধানের চেষ্টা করব।

আর আমাদের আর্টিকেল যদি আপনার উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করার অনুরোধ করছি। কারন এরকমই ইনফরমেটিভ আর্টিকেল আমি প্রতিদিন পাবলিশ করে থাকি। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment