বাংলাদেশের অনলাইন পেইড কোর্স-কোন কোর্সটি করবেন? Bangladeshi Online Paid Course 2023

বাংলাদেশে অনলাইন থেকে আয় করার জন্য অনেক ধরনের অনলাইন পেইড কোর্স রয়েছে। এই কোর্স গুলোর মধ্যে রয়েছে এসইও, কনটেন্ট রাইটিং, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, সিপিএ মার্কেটিং, ভিডিও এডিটিং, অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট , ডাটা এন্ট্রি, ফেসবুক মার্কেটিং, লোগো ডিজাইন, মোশন গ্রাফিক্স, কোরআন লার্নিং ইত্যাদি।

বাংলাদেশী অনলাইন কোর্স করলে আপনি কি করতে পারবেন এবং সবচেয়ে কম দামে কিভাবে আপনি আপনার বাসায় বসে থেকে এই কোর্সগুলোর মধ্যে থেকে আপনার পছন্দনীয় পোস্টটি করতে পারবেন সবকিছুই আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে ভালো একটা ধারণা পেয়ে যাবেন।

কোর্স কেন করবেন?

অনলাইনে বিদ্যমান পেইড কোর্সগুলো করলে বিভিন্ন উপায়ে টাকা আয় করা সম্ভব। কারণ অনলাইন থেকে আয় করার জন্য সবার আগে যেটা প্রয়োজন সেটা হল স্কিল ডেভেলপ করা। আর এই স্কিলগুলো ডেভেলপ করার জন্য আপনার প্রয়োজন অনুযায়ী কোর্স করা। কারণ পূর্বের কোন অভিজ্ঞতা না থাকলে আপনি অনলাইন থেকে আয় করতে পারবেন না। আর এই পেইড কোর্সগুলো যদি আপনি করেন, সে ক্ষেত্রে আপনি চাইলে ফাইবার এর মত বড় বড় মার্কেটপ্লেসে বিভিন্ন ধরনের কাজ পেতে পারেন,যার মাধ্যমে আপনি চাইলে মাসে ৫০০ থেকে ১০০০ ডলার একদম সহজে আয় করতে পারেন।

 

বাংলাদেশের প্রথম সারির দশটি কোর্স

1. গ্রাফিক্স ডিজাইন

2. ডিজিটাল মার্কেটিং

3. ওয়েব ডেভেলপমেন্ট

4. কন্টেন্ট রাইটিং

5. এসইও কোর্স

6. অ্যাপস ডেভেলপমেন্ট

7. ফেসবুক মার্কেটিং

8. ভিডিও এডিটিং

9. অনিমেশন মেকিং কোর্স

10. ডাটা এন্ট্রি কোর্স

এছাড়াও বাংলাদেশ আরো অনেক অনলাইন কিংবা বিভিন্ন মার্কেটপ্লেক্স থেকে আয় করার জন্য বিভিন্ন ধরনের কোর্স রয়েছে। আমরা কিছু কার্যকরী ১০ টি কোর্সের লিস্ট দিলাম এবং এগুলোর মধ্যে থেকে বর্তমান সময়ে কোনটি আপনার জন্য করা সঠিক হবে সেটাও আমাদের এই পোস্টটি সম্পন্ন করলে বুঝতে পারবেন।

 

কন্টেন্ট রাইটিং

কনটেন্ট রাইটিং এর মাধ্যমে অনলাইন থেকে আয় করা বর্তমানে বাংলাদেশে সবথেকে জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশে সব থেকে সম্ভাবনাময় এবং খুব অল্প সময়ের মধ্যে টাকা আয় করার জন্য কন্টেন রাইটিং করা যেতে পারে। কন্টেন রাইটিং থেকে বিভিন্নভাবে টাকা আয় করা সম্ভব। আপনি যদি খুব ভালো মানের আর্টিকেল/পোস্ট লিখতে পারেন তাহলে খুব সহজেই ঘরে বসে থেকেই ইনকাম করতে পারবেন।

আপনি চাইলে কনটেন রাইটিং করে গুগল থেকে আপনার ওয়েবসাইট মনিটাইজেশন করতে পারেন এবং সেখান থেকে ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে শুধুমাত্র ১৫ থেকে ২০ টি পোস্ট/আর্টিকেল আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্সের অ্যাপ্রভাল নিয়ে ,সেগুলো বিক্রি করেও আয় করতে পারেন। বর্তমান সময়ে গুগল এডসেন্স অ্যাপ্রভাল ওয়েবসাইটের দাম ১২ থেকে ১৫ হাজার টাকা বিক্রি করা যায়। আর এটি করতে আপনার সর্বোচ্চ ২০ থেকে ৩০ দিন লাগতে পারে। আপনি চাইলে কয়েকটি ওয়েবসাইট তৈরি করে এভাবে 12 থেকে 15000 টাকা প্রতিটি সাইট বিক্রি করতে পারেন। এছাড়াও ফাইবারে কন্টেন রাইটার হিসেবে আপনি যদি ভালো মানের হন, তাহলে আপনি একটি পোস্ট করার জন্য ১৫ থেকে ২০ ডলার পেতে পারেন। তাই বর্তমান সময়ে খুব অল্প সময়ে এই পেইড কোর্সটি করলে ভালো পরিমাণ আয় করা সম্ভব।

 

ডিজিটাল মার্কেটিং

সাধারণভাবে আমরা সবাই মার্কেটিং বলতে বুঝি কোন পণ্যকে সবার কাছে পরিচিত করার মাধ্যমে বিক্রি বাড়ানো। অনেকে এটাকে প্রমোশনও বলে থাকে। অনেক আগে থেকেই বিভিন্ন পণ্যের জন্য অফলাইনে বিভিন্ন মানুষ লোকাল মানুষের সাথে এ মার্কেটিং টি করে থাকে। কিন্তু বর্তমান সময়ে অনেক বেশি ডিজিটালাইজেশন এর কারণে ওই সকল পণ্যের মার্কেটিং গুলো এখন অনলাইন ভিত্তিক হয়ে গেছে। এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বর্তমান সময়ে এই ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে ব্যাপক পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। ডিজিটাল মার্কেটিং বিভিন্নভাবে করা যেতে পারে ।এটার জন্য আপনি যদি প্রয়োজনীয় কোর্স করে বর্তমানে ফিল্ডে ঢুকে পড়েন ,সেক্ষেত্রে খুব সহজেই ভালো একটা পর্যায়ে যেতে পারেন।

এছাড়াও আপনি চাইলে ফাইবার ও ডিজিটাল মার্কেটিং এর প্রোফাইল তৈরি করে সেখান থেকেও ভালো পরিমাণ অর্থ আয় করতে পারেন। আপনার প্রোফাইল যদি খুব ভালো হয়ে থাকে এবং আপনি যদি ডিজিটাল মার্কেটিং এ এক্সপার্ট হয়ে যান, সে ক্ষেত্রে বিভিন্ন বড় বড় কোম্পানি আপনার সাথে কাজ করবে। এমনকি তাদের সাথে আপনি চাইলে মান্থলিও কাজ করতে পারেন।



অ্যাপস ডেভেলপমেন্ট

বর্তমান সময়ে আরেকটি সবচেয়ে সময় উপযোগী অনলাইন ভিত্তিক কাজ হচ্ছে এপ্স ডেভেলপমেন্ট। আমরা না চাইলেও আমাদের ফোন দিয়ে বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন সফটওয়্যার ইউজ থাকি। আর এগুলো চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আপনি চাইলে এই সুযোগটি কি কাজে লাগিয়ে, ভালো পরিমাণ কিছু অর্থ আয় করতে পারেন। আমাদের দেশে অনেকেই আছে যারা অ্যাপস ডেভেলপমেন্ট করে এখন স্বাবলম্বী। অ্যাপস ডেভলপমেন্টের জন্য যে কোর্সগুলো বাংলাদেশ এভেলেবল আছে তার মধ্যে বঙ্গ একাডেমি খুব ভালো একটি রোল প্লে করছে।

আপনি যদি ডেভেলপমেন্ট করে ভালো পরিমান অর্থ আয় করতে চান সে ক্ষেত্রে জোবায়ের হোসেনের বঙ্গ একাডেমি থেকে অ্যাপস ডেভেলপমেন্ট কোর্সটি করে নিতে পারেন

 

প্রিয় পাঠক, আশা করি আপনি যদি অনলাইনে কোন ফোর্স করে আয় করার পরিকল্পনা থাকে, সেক্ষেত্রে আমাদের এই আর্টিকেলটি আপনাদের জন্য খুবই প্রয়োজন লাগবে। আমাদের এই আর্টিকেলে বাংলাদেশের মধ্যে থাকা সবগুলো কোচ থেকে বর্তমান সময়ে তিনটি স্পেশাল ক্যাটাগরি আপনাদের বলে দেওয়া হয়েছে। আপনি চাইলে এই তিনটি ক্যাটাগরির মধ্যে থেকে যেকোনো একটি ক্যাটাগরিতে কাজ করতে পারেন। এবং এটার জন্য সে বিষয়ে এক্সপার্ট কোনো লোকের কাছ থেকে কোর্স করে আপনিও বর্তমান সময়ে ভালো কিছু করতে পারেন।

 

আপনার যদি আমাদের কাছে কোন প্রশ্ন থাকে সে ক্ষেত্রে আমাদের কমেন্ট করে জানাতে পারেন, আমরা পরবর্তী কোন পোস্টের মাধ্যমে সেটা বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment