ফেসবুক আইডিকে হ্যাক হতে বাঁচান- কিভাবে? How to Safe Facebook Account from Hacking Bangla

আসসালামু আলাইকুম, বর্তমান সময়ে আমাদের প্রত্যেকের ফেসবুক পেজ না থাকলেও একটি করে হলেও ফেসবুক আইডি আছে। এই আইডি গুলো আমাদের কিছু ভুলের কারণে হ্যাক হয়ে যেতে পারে। আমরা সবাই ফিশিং লিংক সম্পর্কে হয়তোবা জানি। যেগুলোর মাধ্যমে আগে ফেসবুক আইডি বা পেজ বিভিন্ন হ্যাকার চক্র এই ফিশিং লিংক গুলো ব্যবহার করে মানুষের আইডি হাতিয়ে নিতো। কিন্তু বর্তমান সময়ে সবকিছু উন্নতি ঘটেছে এবং এর হ্যাকাররাও পাশাপাশি আগের থেকে অন্য রকমের পদ্ধতি ব্যবহার করে বর্তমান সময়ে অনেক মানুষেরই ফেসবুক পেজ কিংবা আইডি হ্যাক করে নিচ্ছে।

 

কিভাবে এইসব হ্যাকাররা আমাদের পেজ/আইডি হ্যাক করে নিচ্ছে সে সম্পর্কে আমাদের আজকের এই আর্টিকেলটিতে ভালোভাবে বুঝিয়ে দেওয়া হবে। এবং কিভাবে আপনিও আপনার পেজ কিংবা নিজের প্রোফাইলকে ১০০% সুরক্ষিত রাখতে পারবেন সেটিও বলে দেওয়া হোক। তাই আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনাকে পড়ার অনুরোধ রইল।

বর্তমান সময়ে হ্যাকাররা বিভিন্ন মাধ্যমে মানুষের ফেসবুক পেজ বা আইডি হাতিয়ে নিয়ে থাকে। এর মধ্যে সবথেকে ব্যবহৃত এবং মানুষ যেগুলো ভুলবশত আক্রান্ত হয়ে থাকে এমন তিনটি মাধ্যম বলে দেব এবং এগুলো থেকে কিভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন সেটাও জানতে পারবেন।




১ নাম্বার:- ফেসবুক প্রোফাইল কিংবা পোস্টে নাম মেনশন এর মাধ্যমে হ্যাক

বর্তমান সময়ে সবথেকে বহুল ব্যবহৃত মাধ্যম হলো ফেসবুক ব্যবহৃত আইডি বা পেজের যেকোনো পোস্টে মেনশন এর মাধ্যমে ওই ব্যবহারকারীর প্রোফাইল কিংবা পেজ হাতিয়ে নেওয়া। এটি মূলত তারা ফেসবুকের লোগো এবং “Your Facebook Account is at Risk Now” এইরকম নাম দিয়ে আইডি খুলে তারা আপনার প্রোফাইল কিংবা পেজে মেনশন করতে পারে। নিজের ছবিতে যেরকমটি দেখতে পাচ্ছেন এরকম ভাবেই আসতে পারে। আমাদের মাঝে অনেকেই আছে এটাকে ফেসবুকের অফিশিয়াল থেকে নোটিফিকেশন ভেবে ভুল করবে এবং তারা সেখানে ক্লিক করবে। আর ক্লিক করলেই পরবর্তী ধাপে নিয়ে যাবে।

আপনাদের জানার সুবিধার্থে এর পরবর্তী ধাপে কি হয়ে থাকে সেটা বলছি, সাধারণত এরকম মেনশন দেওয়া ছবি বা পোস্ট শেয়ারে যদি আপনি নোটিফিকেশন পান আর ভুলবশত ক্লিক করে ফেলেন ।সেক্ষেত্রে আপনাকে পরবর্তী ধাপে একটি আপিল লিংক সহ একটি পোস্ট দেখতে পাবেন। সেখানে আপনার আইডিতে সমস্যা হয়েছে এরকম কিছু কথাবার্তা লেখা থাকবে। এবং তার নিচেই এই সমস্যা সমাধান করার জন্য আপনাকে আপিল লিংকে ক্লিক করতে বলবে। আর সেখানে ক্লিক করলেই আপনার আইডি লগইন করতে বলবে এছাড়াও বিভিন্ন ধরনের চাইতে পারে। আপনি যদি কোনভাবে ওই লিংকে ক্লিক করে যা যা চায় সেগুলো দিয়ে ফেলেন সে ক্ষেত্রে আপনার পেজ বা প্রোফাইলটি হ্যাক হয়ে যাবে।

সুরক্ষিত থাকার উপায়:- এ ধরনের মেনশন হ্যাকিং থেকে নিজের ফেসবুক পেজ/আইডিটি কে সুরক্ষিত রাখার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক নোটিফিকেশনে এই ধরনের মেনশন দেখতে পেলে, সেগুলোর লিংকে ক্লিক না করা এবং এগুলো এড়িয়ে চলা।




২ নাম্বার:- এড ম্যানেজার অ্যাড দেওয়ার মাধ্যমে হ্যাক

আমাদের মাঝে অনেকেরই বড় বড় ফেসবুকের ফলোয়ার সহ পেজ আছে। যাদের এ ধরনের পেজ আছে তারা অনেক ভাবেই ইনকাম করে থাকে। তার মধ্যে স্পন্সার শিপ অন্যতম। বর্তমান সময়ের হ্যাকাররা এই স্পনসরশিপকে কাজে লাগিয়ে অন্যদের কাছ থেকে বড় বড় পেজ হাতিয়ে নিচ্ছে। তারা সাধারণত টার্গেট করা পেজের মালিক কে ইমেইল অথবা অন্যান্য মাধ্যমে যোগাযোগ করে তাদের স্পনসরশিপ দেওয়ার কথা বলে। সাধারণত তারা বলে থাকে তারা বড় বড় কোম্পানি যেমন, এডিডাস, নাইকি, পুমা এ ধরনের ব্যান্ড এর স্পন্সার হিসেবে কাজ করছে এবং তারা যায় যে আপনার পেজে তাদের একটি বা দুইটি অ্যাড রান করতে। আর একটি অ্যাড করার জন্য ৫০০ থেকে ২০০০ ডলার পর্যন্ত দেওয়ার কথা বলে। অনেকেই লোভে পরেই তাদের এই অফার গুলোতে রাজি হয়ে যায়। সাধারণত তারপর তারা তাদের অ্যাডস রান করার জন্য পেজের মালিকের কাছে এড ম্যানেজারের এক্সেস দিতে বলে। আর এই এড ম্যানেজারে ওই হ্যাকার এড হতে পারলেই আপনার আইডিতে থাকা সকল পেজের সম্পূর্ণ এক্সেস পেয়ে যায় এবং কোনরকম এডমিনশিপ না দেওয়া অবস্থাতেও তারা আপনার পেজের এডমিন হয়ে। পরবর্তীতে আপনাকে এই পেজ থেকে রিমুভ করে দেওয়া হয়। এভাবেও আপনার পেজটি হ্যাক হয়ে যেতে পারে।

সুরক্ষিত থাকার উপায়:- এইরকম হ্যাক থেকে নিজের ফেসবুক পেজকে বাঁচাতে হলে কোনভাবেই কাউকে ফেসবুক এড ম্যানেজারের পারমিশন/অ্যাড না করা।

বিস্তারিত জানতে আমাদের এই বিষয় নিয়ে একটি টিউটোরিয়াল ভিডিও ইউটিউব চ্যানেলে দেওয়া আছে দেখতে পারেন। এখানে ভিডিওটি দেওয়া হল:

৩ নাম্বার:- ফেসবুকের information ব্যবহার করে আইডি হ্যাক

আমাদের মাঝে অনেকেই একটি সাধারণ ভুল করে থাকি, সেটি হল আমাদের ব্যক্তিগত সকল ইনফরমেশন ফেসবুকের অ্যাবাউট যেখানে দেওয়া। এখান থেকে সবার প্রথমে যে সমস্যাটি হতে পারে সেটি হল কোনভাবেই যদি আপনার ব্যক্তিগত ইনফরমেশন গুলো পাবলিক করে দেওয়া থাকে, সেক্ষেত্রে হ্যাকাররা খুব সহজেই আপনার এই ইনফরমেশন গুলোকে ব্যবহার করে আপনার আইডি হ্যাক করে নিতে পারেন। কারণ তারা আপনার এই ইনফরমেশন গুলোকে ব্যবহার করে ফেসবুকের কাছে আপিল করে আপনার আইডির এক্সেস নিতে পারেন। ফলে আপনার নিজের আইডিটি সহজেই হ্যাক হয়ে যেতে পারে।

সুরক্ষিত থাকার উপায়:-  এটি থেকে নিজের আইডিকে সুরক্ষিত রাখতে হলে অবশ্যই নিজের ইনফরমেশন গুলো বিশেষ করে ডেট অফ বার্থ পাবলিক ভাবে না রেখে অনলি মি করে রাখুন এবং আইডিতে যথাযথভাবে টু এপ স্টেপ ভেরিফিকেশন, আইডি ভেরিফিকেশন এবং google অ্যাটেন্টিকেটর এর মাধ্যমে নিজের আইডিকে সুরক্ষিত রাখুন ।

আশা করি, আমাদের আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই হেল্প হবে এবং ফেসবুকের হ্যাকারদের থেকে আপনি সুরক্ষিত রাখতে পারবেন। এ ধরনের তথ্যবহুল পোস্ট দেখতে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন, ধন্যবাদ।

1 thought on “ফেসবুক আইডিকে হ্যাক হতে বাঁচান- কিভাবে? How to Safe Facebook Account from Hacking Bangla”

Leave a Comment