কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) কি? জেনে নিন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক পার্টিকে আশা করি সবাই খুবই ভাল আছেন। আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হচ্ছে কম্পিউটার নেটওয়ার্ক কি? কম্পিউটার নেটওয়ার্ক কিভাবে কাজ করে?

কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) কি? জেনে নিন

এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই যারা জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক বেশি ইনফরমেটিভ হতে চলেছে। কারণ বর্তমান জামানায় কম্পিউটার নির্ভর হয়ে পড়েছে পুরো বিশ্ব। কিন্তু কম্পিউটারের এই নেটওয়ার্ক গুলো আসলে কিভাবে কাজ করে?  সে বিষয়ে একটি সম্মুখ ধারণা দিব আপনাদেরকে। কারণ এই বিষয় সম্পর্কে অনেকেই রয়েছেন যারা কিছুই জানেন না।

তো চলুন বেশি কথা না বাড়িয়ে সরাসরি আজকের আর্টিকেলে প্রবেশ করা যাক। প্রথমেই জেনে নেওয়া যাক কম্পিউটার কি?

কম্পিউটার কি?

কম্পিউটার শব্দটির উৎপত্তি হয়েছে ল্যাটিন শব্দ ‘Computare’ (কম্পিউটেয়ার) থেকে। আবার অনেক বিজ্ঞানীর মতে, শব্দটি গ্রিক শব্দ ‘Compute’ (কম্পিউট) থেকে এসেছে। বাংলায় এই শব্দ দুটির অর্থ হিসাব বা গণনা করা। আর কম্পিউটার (Computer) শব্দের আভিধানিক অর্থ হলো গণনাকারী বা হিসাবকারী যন্ত্র।

সহজভাষায়, কম্পিউটার (Computer) হলো একটি ইলেকট্রনিক যন্ত্র, যা খুব দ্রুত ও নির্ভুলভাবে বিভিন্ন  ধরনের গাণিতিক ও যৌগিক সমাধান করতে পারে। শুরুর দিকে প্রাচীন গণনাকারী যন্ত্র হিসেবে আবিষ্কার করা হলেও, বর্তমানের আধুনিক কম্পিউটারগুলো দিয়ে গণনা ছাড়াও, বিভিন্ন রকমের আলাদা আলাদা কাজ করা যায়।

• কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) কি?

দুই বা ততোধিক কম্পিউটারকে যেকোন উপায়ে (তার বা ওয়ারলেস) সংযুক্ত করে দিলে তাকে কম্পিউটার নেটওয়ার্ক বলে।

কম্পিউটার নেটওয়ার্কে, এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা আদান-প্রদান করা যায় অনেক তাড়াতাড়ি। এই নেটওয়ার্ক মূলত অনেকগুলো কম্পিউটার সংযুক্ত হয়ে তৈরি হয়। যার ফলে আপনি এক কম্পিউটারের ডাটা আরেক কম্পিউটার থেকে অ্যাক্সেস করতে পারবেন।

আমরা যে ইন্টারনেট ব্যবহার করি, সেটাও মূলত কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে কাজ করে। একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করতে হলে অনেকগুলো ডিভাইস এর প্রয়োজন হয়। কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করার জন্য যেগুলো প্রয়োজন হয় সেগুলোকে নেটওয়ার্ক-টুলস ও বলা হয়।

সার্ভার, ক্লায়েন্ট, মিডিয়া, নেটওয়ার্ক এডাপ্টার, রিসোর্স, ইউজার, প্রটোকল ইত্যাদি দ্বারা মূলত কম্পিউটার নেটওয়ার্ক গঠন করা হয়।

• কম্পিউটার নেটওয়ার্ককে সাধারণত ৪ ভাগে ভাগ করা যায়?

PAN (Personal Area Network)
LAN (Local Area Network )
MAN (Metropolitan Area Network )
WAN (Wide Area Network)

কম্পিউটার নেটওয়ার্ক কিভাবে কাজ করে?

কম্পিউটার নেটওয়ার্ককে তার,অপটিক্যাল ফাইবার অথবা রেডিও ওয়েভ ব্যবহার করে কম্পিউটার,রাউটার এবং নোড গুলোকে সংযুক্ত করে নেওয়া হয়। এই তার,অপটিক্যাল ফাইবার অথবা রেডিও ওয়েভ এর সংযোগ গুলো এই নেটওয়ার্কে থাকে কম্পিউটার গুলোর মধ্য তথ্য শেয়ার করার জন্য অনুমতি প্রদান করতে দেয়।

যখন কোন কম্পিউটার নেটওয়ার্কে কোন ডিভাইস সংযুক্ত করা থাকে তখন সেই ডিভাইস গুলোর প্রতিটাতে আইপি এড্রেস যুক্ত করা থাকে।এই আইপি এড্রেস প্রতিটা ডিভাইস কে আলাদা আলাদা ভাবে চিহ্নিত করার সুবিধা প্রদান করে থাকে।এবং এই আইপি ঠিকানা ব্যবহার করে নেটওয়ার্কে থাকা রাউটার গুলো এক ডিভাইস কে আরেক ডিভাইসের সাথে যুক্ত করে দেয় এবং নেটওয়ার্কে যে যুক্ত হয়েছে সেই ব্যাপারটি নিশ্চিত করে থাকে।

শেষ কথা:-

আশা করছি আপনারা কম্পিউটার কি সে সম্পর্কে একটি বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এরপরও যদি কোন রকম সন্দেহ বা মন্তব্য থেকে থাকে! তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন। আরে সমস্ত তথ্য আমরা উইকিপিডিয়ার ওয়েবসাইট থেকে কালেক্ট করেছি। তাই এখানে ভুল হওয়ার সম্ভাবনা একদমই কম।

 

আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত এরকম ইনফরমেটিক আর্টিকেল পেতে চাইলে ওয়েবসাইট টিকেট প্রতিদিন ভিজিট করুন এবং বুকমারকে সেভ করে রাখুন। দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আপনার জন্য আরও :-

Leave a Comment