এইচএসসি পরিক্ষার রেজাল্ট চেক 2023

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থীরা কেমন আছো সবাই?  আশা করছি সবাই অনেক অনেক ভালো আছো! ২০২৩ সালের এইচএসসিও সমাপনী পরীক্ষার রেজাল্ট ২৬ তারিখ সকাল ১১ ঘটিকায় মাননীয় প্রধানমন্ত্রীর হাত দিয়ে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

অনেকেই এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করার নিয়ম সম্পর্কে অবগত নয়। তাদের জন্য আজকের এই ছোট্ট আর্টিকেলটি বেশি উপকারী দিবে বলে আমি মনে করি।

এইচএসসি পরিক্ষার রেজাল্ট চেক 2023

এছাড়াও এসএমএস এর মাধ্যমে কি করে খুব সহজেই আপনার মুঠো ফোনের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। সেটা কি করে দেখবেন সে সে বিষয়েও বিস্তারিত আলোচনা করা হবে। তাই যারা জানেন না কি করে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে হয় তাদের জন্য আজকের এই আর্টিকেলটি বিস্ক গুরুত্বপূর্ণ। প্রচলন বেশি কথা না বাড়ি আজকের আর্টিকেল সরাসরি প্রবেশ করা যাক।

Hsc result 2023 with marksheet

আপনি কি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ (HSC Exam Result 2023) দেখতে খুব উগ্রিব হয়ে আছেন ? যদি উদগ্রিব হয়ে থাকেন তাহলে আপনি সঠিক স্থানে এসেছেন। আমরা এই লেখাটিতে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো । যেমন আমাদের এই ওয়েবসাইট থেকে কিভাবে আপনি খুব সহজে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। আপনি যদি চান এইচএসসি পরীক্ষার রেজাল্ট সবার আগে পেতে আগ্রহী হন তাহলে ভিজিট করে দেখতে পারেন আমাদের www.trickms.com এই ওয়েবসাইটটি।

Hsc result 2023 with Mark sheet

আপনি কি এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ (HSC Exam Result 2023) দেখতে খুব উগ্রিব হয়ে আছেন ? যদি উদগ্রিব হয়ে থাকেন তাহলে আপনি সঠিক স্থানে এসেছেন। আমরা এই লেখাটিতে এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো । যেমন আমাদের এই ওয়েবসাইট থেকে কিভাবে আপনি খুব সহজে এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। আপনি যদি চান এইচএসসি পরীক্ষার রেজাল্ট সবার আগে পেতে আগ্রহী হন তাহলে ভিজিট করে দেখতে পারেন আমাদের www.trckms.com এই ওয়েবসাইটটি।

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩

২৬ শে নভেম্বর ২০২৩ সালের এইচএসসিও সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এদিন প্রধানমন্ত্রীর হাতে সকাল ১১ ঘটিকায় ফলাফল স্থানান্তর করা হয়েছিল। এরপর দুপুর ১২ঃ০০ টা থেকে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল। আপনি যদি এইচএসসি ফলাফল জানতে চান তাহলে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে কোরআন অনুরোধ জানাচ্ছি।

এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম

পরীক্ষার নাম এসএসসি/ভোকেশনাল/দাখিল
পরীক্ষার সন ২০২৩
বোর্ড ঢাকা
রোল নাম্বার ৪৭৮৮৮
রেজিস্ট্রেশন নাম্বার ১৮৯৩৭৯৭৭০৮
যোগফল ৭+৯=১৬

সবশেষে Submit লেখাতে একটি ক্লিক করতে হবে।
আপনি যদি মার্কশিট সহ আপনার এসএসসি পরীক্ষার ফলাফল দেখতে চান তাহলে নিচে থাকা লিংকটিতে প্রবেশ করুন।

এইচএসসি পরিক্ষার রেজাল্ট দেখুন

 

 

এসএমএস পাঠানোর জন্য সকল বোর্ডের জন্য প্রথম তিন অক্ষর যেমন:-

ঢাকা বোর্ড = DHA
চট্টগ্রাম বোর্ড =CTG
সিলেট বোর্ড =SYL
ময়মনসিংহ বোর্ড=MYM
কুমিল্লা বোর্ড =COM
যশোর বোর্ড =JES
দিনাজপুর বোর্ড =DIN
রাজশাহী বোর্ড =RAJ
দাখিল বোর্ড =MAD
ভোকেশনাল বোর্ড =TEC

মোবাইলে এসএমএসের মাধ্যমে খুব সহজেই এইচএসসি রেজাল্ট দেখা যায়। এর জন্য আপনাকে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে HSC। এরপর একটি স্পেস দিতে হবে। তারপর বোর্ডের নামের প্রথম তিন অক্ষর যেমন যদি ঢাকা বোর্ড হয় তাহলে DHA আর যদি দিনাজপুর বোর্ড হয় তাহলে DIN এভাবে লিখতে হবে। এরপর আরো একটি স্পেস দিয়ে পরীক্ষার রোল নম্বর দিতে হবে। আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখতে হবে। তারপর সবশেষে ১৬২২২ এই নাম্বারটিতে পাঠিয়ে দিতে হবে।

কিছুক্ষণের মধ্যেই মোবাইলের মধ্যে ফিরতি একটি এসএমএস চলে আসবে যেখানে আপনার কাঙ্খিত রেজাল্টটি বলে দেয়া হবে। আশা করছি আপনারা সব কিছু বুঝতে পেরেছেন কিভাবে মোবাইল দিয়ে এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখতে হয়।

সকল শিক্ষাবোর্ডের এইচএসসির পাশের হার ও জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা
•ঢাকা– পাশের হার- ৮৭.৮৩% জিপিএ৫- ৬২,৪২১ জন
•চট্টগ্রাম– পাশের হার- ৭৬.৭৬% জিপিএ৫–১২,৬৭০ জন
•রাজশাহী– পাশের হার- ৮১.৫৯% জিপিএ৫- ২১,৮৫৫ জন
•বরিশাল– পাশের হার- ৮৬.৯৫% জিপিএ৫- ৭,৩৮৬ জন
•সিলেট– পাশের হার- ৮১.৪০% জিপিএ৫- ৪,৮৭১ জন
•যশোর– পাশের হার- ৮৩.৯৫% জিপিএ৫- ১৮,৭০৩ জন
•কুমিল্লা– পাশের হার- ৯০.০৭% জিপিএ৫- ১,৯৯৯১ জন
• ময়মনসিংহ– পাশের হার- ৮০.৩২%জিপিএ৫- ৫,০২৮ জন
• কারিগরি- পাশের হার- ৯৪.৪১%

[su_button id=”download” url=”https://tinyurl.com/2295au3a” background=”#ef2d41″ size=”6″ wide=”yes” center=”yes” radius=”round”]Click Here[/su_button]

এইচ এস সি রেজাল্ট ২০২৩ কবে দিবে?

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ হবে ২৬ নভেম্বর ২০২৩ এদিন ঠিক সকাল ১১:০০ টায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত দিয়ে ফলাফল প্রকাশ করা হবে। এরপর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পরীক্ষার ফলাফল। এ বিষয়ে গত ২১ নভেম্বর বাংলাদেশ শিক্ষা বোর্ড জানিয়েছে।

এ বিষয়ে গত ২১ নভেম্বর এক শিক্ষক মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনি প্রতিটি শিক্ষার্থীর জন্য এবং দেশের মানুষকে অবগত করার জন্য জানিয়ে দিয়েছেন। এই বছর পাশের হার তুলনামূলক অনেক বেশি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডক্টর দীপু মনি এবং প্রতিটি শিক্ষার্থীর ফলাফল ভালো হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শেষ কথা:-

আশা করছি আপনারা আজকের আর্টিকেলের মধ্যে টাকা সকল বিষয় সম্পর্কে অবগত হয়েছেন। এরপরও যদি আপনাদের জানার অথবা মন্তব্য করার বিষয় থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানিয়ে দিতে ভুলবেন না। রাত্রি এই পোস্ট করা হয়েছে সম্পূর্ণ ইন্টারনেটের তথ্যের উপর ভিত্তি করে। তাই এখানে ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা অনেক কম। আপনাদের পরীক্ষার ফলাফল ভালো হোক! এই কামনা নিয়েই আজকের আর্টিকেলটা শেষ করছি।

দেখা হবে নতুন কোন আর্টিকেলে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আর নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।

আরও পড়ুন:-

 

Leave a Comment