আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ২০২৩

আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ২০২৩, আসসালামু আলাইকুম! আশা করছি সকলেই অনেক ভাল আছেন। ২০২৩ সালের আয়কর দাখিলের শেষ সময় কখন এটা অনেকেই জানেন না। বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাম্প্রতিক সময়ে একটি আলোচনা সভায় রিটার্ন দাখিলের শেষ সময় নির্ধারণ করেছে।

আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ২০২৩

আজকের ছোট্ট আর্টিকেলে আমি আপনাদেরকে সেই বিষয়ে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। তো চলুন বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের আর্টিকেল।

আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ২০২৩

নতুন আয়কর আইন বাস্তবায়ন ও চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় নিয়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও দুই মাস বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা দুই মাস বাড়ানো হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ব্যক্তি শ্রেণির করদাতারা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। এছাড়া কোম্পানি করদাতার জন্য ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে।

সাধারণত ২০ নভেম্বর পর থেকে কর অঞ্চলগুলোতে আয়কর দাতাদের উপচে পড়া ভিড় দেখা যায়, তবে মঙ্গলবার (২৮ নভেম্বর) সেগুনবাগিচার কর অঞ্চল-৪, কর অঞ্চল-১ ও কর অঞ্চল-২, কর অঞ্চল-৮ ও কর অঞ্চল -১১ তে কর দাতাদের সহনীয় মাত্রায় উপস্থিতি দেখা গেছে।

এনবিআরের তথ্যানুযায়ী, দেশে বর্তমানে ৯৫ লাখের বেশি করদাতা ই-টিআইএন রেজিস্ট্রেশন নিলেও এখনো কাক্সিক্ষত রিটার্ন দাখিল হয়নি বলে জানা গেছে। গত অর্থবছরে ৩৫ লাখ ২৯ হাজার রিটার্ন দাখিল করা হয়েছিল। যদিও প্রত্যাশা অনুযায়ী এখনো অনেক পিছিয়ে আছে প্রতিষ্ঠানটি। চলতি বছরে অন্তত ৪০ লাখ রিটার্ন দাখিলের প্রত্যাশা করছে এনবিআর। এনবিআরের একাধিক কর কমিশনার বলেন, যত সময় যাচ্ছে করদাতাদের চাপ তত বাড়ছে। আশা করছি আমাদের কাক্সিক্ষত লক্ষ্যমাত্রা অর্জিত হবে। তবে আমাদের কাছেও সময় বৃদ্ধির বিষয়টি শেয়ার করছেন।

আয়কর রিটার্ন দাখিলের সময় ২০২২-২০২৩

নতুন আয়কর আইন বাস্তবায়ন ও চলমান রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি বিবেচনায় নিয়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরও দুই মাস বৃদ্ধি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা দুই মাস বাড়ানো হয়েছে।

আয়কর নির্দেশিকা ২০২৩-২০২৪

২০২৩২৪ সালের আয়কর নির্দেশিকা জানার জন্য বাংলাদেশের সরকারি ওয়েবসাইট www.nbr.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। অথবা আপনি যদি চান তাহলে আমাদের ওয়েবসাইটেই লিংক পেয়ে যাবেন। আইকন নির্দেশিকা ২০২৩-২৪ জানতে হলে!

এখানে ক্লিক করুন

আয়কর পরিপত্র ২০২৩-২০২৪ pdf download

২০২৩-২৪ সালের আয়কর নির্দেশিকা জানার জন্য বাংলাদেশের সরকারি ওয়েবসাইট www.nbr.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। অথবা আপনি যদি চান তাহলে আমাদের ওয়েবসাইটেই লিংক পেয়ে যাবেন। আইকন নির্দেশিকা ২০২৩-২৪ জানতে হলে!

এখানে ক্লিক করুন

আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ বাংলাদেশ

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনের কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা দুই মাস বাড়ানো হয়েছে। রিটার্ন দেওয়ার নির্ধারিত সময় আগামীকাল ৩০ নভেম্বর শেষ হলেও ব্যক্তি পর্যায়ে এই সময়সীমা দুই মাস বাড়িয়ে আগামী ৩১ জানুয়ারি করা হয়েছে।

আয়কর বিবরণী

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। রিটার্ন জমা দেওয়া যাবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। ফলে ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন দাখিলের সময় বেড়েছে আরও দুই মাস।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে দেশে ৪০ লাখ রিটার্ন জমার লক্ষ্য নির্ধারণ করেছে এনবিআর। নিয়ম অনুযায়ী আগামীকাল বৃহস্পতিবার রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল। তবে এখন পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেক রিটার্নও জমা পড়েনি। ফলে রিটার্ন জমা দেওয়ার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

শেষ কথা:-

আশা করছি আপনারা সঠিক তথ্যটি জানতে পেরেছেন। আমি যতদূর সম্ভব আপনাদেরকে সহজ ভাষায় বুঝিয়ে দেয়ার চেষ্টা করেছি। এরপরও যদি আপনি বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিতে ভুলবেন না।

আর আপনার আজকের এই পোস্টটি যদি উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে নিয়মিত ভিজিট করতে ভুলবেন না। কারণ আমরা এরকমই নিত্যনতুন ইনফরমেটিভ আর্টিকেল পাবলিশ করে থাকি। আর আজকের এই ছোট্ট আর্টিকেলে আমি আপনাদেরকে রিটার্ন আয়কর সম্পর্কে কয় মাস  বেড়েছে সে সম্পর্কে একটি বিস্তারিত তথ্য দিয়েছি। আর এই সমস্ত তথ্যই আমরা কালেক্ট করেছি বাংলাদেশ সরকারি ওয়েবসাইট থেকে। এছাড়াও আরো অনেক পত্রপত্রিকা থেকেও তথ্য কালেক্ট করা হয়েছে।

দেখা হবে নতুন কোন আর্টিকেলে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আপনার জন্য আরও :-

Leave a Comment