অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ ( সকল বিভাগ ) NU Honours 2nd Year Exam Routine 2023

প্রিয় পাঠক, আমি জানি আপনি অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩ খুঁজছেন। আপনি সঠিক পোস্টে ক্লিক করেছেন, আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে অনার্স দ্বিতীয় বর্ষের ৬ নভেম্বর ২০২৩ এ প্রকাশ করা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ রুটিন পিডিএফ এবং ছবি আকারে পেয়ে যাবেন। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় আজকে ২০২২ সালের দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন ৬ নভেম্বর ২০২৩ সালের প্রকাশ করেছে। আপনি আমাদের এই আর্টিকেলটি পড়লে সকল ডিপার্টমেন্টের রুটিন সহ বিস্তারিত জানতে পারবেন। তাই কথা না বাড়িয়ে শুরু করা যাক।

অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩
অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

 

আমিও অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। আমি এবং আমার মত অনেক শিক্ষার্থী ভেবেছিল অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার রুটিন অনেকদিন পর প্রকাশিত হবে এবং পরীক্ষাটা এ বছর না হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। কারণ দেশের বিভিন্ন ধরনের খারাপ পরিস্থিতি বিরাজ করছে, যেমন হরতাল। কিন্তু বাংলাদেশ ন্যাশনাল ইউনিভার্সিটি/জাতীয় বিশ্ববিদ্যালয় ৬ নভেম্বর প্রকাশিত রুটিনের মাধ্যমে সবাইকে চমকে দিয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন অনুসারে ৩০-১১-২০২৩ বৃহস্পতিবার থেকেই অনার্স প্রথম বর্ষের পরীক্ষা শুরু হবে। আর পরীক্ষা শেষ হবে ১১-২-২০২৪ সালের মধ্যে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার সম্বন্ধে নোটিশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত রুটিনে একটি বিশেষ বিজ্ঞপ্তি দেওয়া হয়, সেখানে বলা হয়-“সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২২ সালের অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা আগামী ৩০/১১-২০২৩ ইং তারিখ থেকে নিম্নলিখিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। কোন কারণ দর্শানোর ব্যতীত বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ এই এই কর্মসূচি পরিবর্তন করতে পারবে।”

অর্থাৎ জাতীয় বিশ্ববিদ্যালয় যে রুটিন প্রকাশ করেছে, অনাকাঙ্ক্ষিত বড় কোন ধরনের সমস্যা বা ঘটনা না ঘটলে প্রকাশিত রুটিন অনুযায়ী অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে।




পরীক্ষার সময় পরিবর্তন

অনার্স দ্বিতীয় বর্ষের ২০২৩ সালে যে পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেখানে পরীক্ষা শুরু থেকে শেষে করার যে টাইমটা আছে সেটি আগে থেকে পরিবর্তন করা হয়েছে। আগের পরীক্ষাগুলো দুপুর একটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত হয়েছিল কিন্তু ২০২০ সালের অনার্স দ্বিতীয় বর্ষের প্রকাশ রুটিন অনুযায়ী পরীক্ষা পরীক্ষা আরম্ভীর সময়ে দুপুর বারোটা ত্রিশ মিনিট থেকে প্রশ্নের দেওয়ার সময় পর্যন্ত হবে।

 

অনার্স ২য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৩

অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত রুটিনটি নিচে দেওয়া হল। আপনারা যারা একদম ক্লিয়ার রুটিন নিতে চান তারা চাইলে আমাদের এখান থেকে অনার্স দ্বিতীয় বর্ষের রুটিনের পিডিএফ টি ডাউনলোড করে নিতে পারি যেটার মাধ্যমে আপনারা আপনাদের ডিপার্টমেন্ট অনুযায়ী সহজেই রুটিন খুঁজে বের করতে পারবেন। নিচে রুটিনের ছবি ও পিডিএফ দেওয়া হলো।

.

রুটিনের পিডিএফ/PDF File ডাউনলোড করতে নিচে সময় পর্যন্ত ওয়েট করুন এবং ডাউনলোড এ ক্লিক করুন

 

[su_button id=”download” url=”http://trickms.com/wp-content/uploads/2023/11/notice_10120_pub_date_06112023.pdf” background=”#ef2d41″ size=”6″ wide=”yes” center=”yes” radius=”round”]Click Here[/su_button]

 

আশা করি আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা অনার্স দ্বিতীয় বর্ষের সকল ডিপার্টমেন্ট তথা বাংলা বিভাগ, ইংলিশ বিভাগ, ইতিহাস বিভাগ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ইসলামের ইতিহাস বিভাগ, হিসাববিজ্ঞান বিভাগ, দর্শন বিভাগ, জীববিজ্ঞান সহ সকল ডিপার্টমেন্টের অনার্স দ্বিতীয় বর্ষের রুটিন আমাদের এখান থেকে পেয়ে গেছেন এবং এ বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন। এ ধরনের ইনফরমেটিভ বিষয়ে আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি আপনার মোবাইল অথবা কম্পিউটারের গ্রুপ মার্কে চেক করে রাখুন এবং নিয়মিত ভিজিট করুন, ধন্যবাদ।

আরো পড়ুন

Leave a Comment